October 10, 2024, 11:20 am

সংবাদ শিরোনাম
বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা সংশোধন করিতে হবে – পর্ব ৯ আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি

রুবাইয়াত হোসেনের ‘মেড ইন বাংলাদেশ’

রুবাইয়াত হোসেনের ‘মেড ইন বাংলাদেশ’

ডিটেকটিভ বিনোদন ডেস্ক

নির্মাতা রুবাইয়াত হোসেন এর আগে ‘মেহেরজান’ (২০১১) এবং ‘আন্ডার কনস্ট্রাকশন’ (২০১৫) নামে দুটি ছবি পরিচালনা করেন। এবার ‘মেইড ইন বাংলাদেশ’ নামে নতুন ছবির কাজ শেষ করেছেন তিনি। ‘মেড ইন বাংলাদেশ’ ছবির শুটিং শুরু হয় গত ১৭ই এপ্রিল। ১লা জুন ছবিটির কাজ শেষ হয়েছে। টানা ৩৬ দিন শুটিং হয়েছে ঢাকা এবং গাজীপুরে। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, দীপান্বিতা মার্টিন, মায়াবি মায়া, নভেরা রহমান ও পারভিন পারু।

নতুন ছবি নিয়ে রুবাইয়াত হোসেন জানান, এ ছবির কাহিনীটা আমার লেখা। তবে এই চিত্রনাট্য তৈরি করার আগে আমি অনেক পোশাক শিল্পের কর্মীদের সঙ্গে কথা বলেছি এবং ইন্টারভিউ করেছি। তবে এর মধ্য থেকে ডালিয়া শিকদার নামে একটি মেয়ে আমাকে অনেক সাহায্য করেছেন। তাকে দেখেছি প্রচ- সাহসী একটা মেয়ে। পোশাক শ্রমিকরা কিভাবে বাস্তবে হাঁটে, কথা বলে তা এ ছবির অভিনয় শিল্পীরা কাছ থেকে দেখেছেন এবং সেই অনুযায়ী কাজ করার চেষ্টা করেছেন। মূলত বাংলাদেশে নারীদের ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাক শিল্পের যে ভূমিকা, তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাক শ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প ‘মেড ইন বাংলাদেশ’। দু’বছর সময় নিয়ে কাজটা গুছিয়েছি। আগামি বছর ছবিটি মুক্তি দেওয়ার ইচ্ছে রয়েছে। ফ্রান্স, ডেনমার্ক, পর্তুগাল এবং বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রের মূল অর্থায়ন এসেছে চলচ্চিত্র নির্মাণের জন্য প্রদত্ত বিভিন্ন আন্তর্জাতিক অনুদান থেকে। এর মধ্যে রয়েছে ফ্রান্স সরকারের সিএনসি ফান্ড, নরওয়ে সরকারের দেওয়া সোরফন্ড প্লাস, ইউরোপিয়ান ইউনিয়নের ইউরিমাজ ফান্ড আর ডেনমার্কের ড্যানিশ ফিল্ম ইনস্টিটিউট ফান্ড। এ ছাড়া গত বছর লোকার্নো চলচ্চিত্র উৎসবের ‘ওপেন ডোরস’-এ অংশ নিয়ে চিত্রনাট্যের জন্য জিতে নিয়েছে আর্টে ইন্টারন্যাশনাল পুরস্কার। ছবিটির পরিবেশনা ও আন্তর্জাতিক বিক্রয় প্রতিনিধি হিসেবে যুক্ত হয়েছে ফ্রান্সের শীর্ষস্থানীয় পরিবেশক পিরামিড ফিল্মস। ছবির মূল কুশলীদের মধ্যে রয়েছেন চিত্রগ্রহণে ফরাসি চিত্রগ্রাহক সাবিন ল্যাঞ্চেলিন ও বারাকাত হোসেন, শব্দ গ্রহণে এলিশা আলবার্ট, শিল্প নির্দেশনায় ভারতের জোনাকি ভট্টাচার্য ও গ্যাফার হিসেবে পাওলো ডি সিলভা। ছবিতে বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী। সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন রাজিব রাফি ও মাহদি হাসান এবং নির্বাহী প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ ও অং রাখাইন। ছবিটির মূল প্রযোজক ফ্রঁসোয়া দ্য’ আক্তেমেয়ার (ফ্রান্স) ও আশিক মোস্তফা (বাংলাদেশ) এবং যৌথ প্রযোজক পিটার হায়েল্ডাল (ডেনমার্ক) ও পেদ্রো বোর্হেস (পর্তুগাল)। নির্মাতা সূত্রে জানা গেছে, ৫ই জুন থেকে শুরু হবে ‘মেড ইন বাংলাদেশ’ ছবির সম্পাদনার কাজ। ফ্রান্স ও ডেনমার্কে হবে চূড়ান্ত সম্পাদনা ও শুটিং-পরবর্তী কাজ। বাংলাদেশের খনা টকিজ ও ফ্রান্সের লা ফিল্মস দ্য এপ্রেস-মিডির ব্যানারে নির্মিত হচ্ছে ছবিটি।

Share Button

     এ জাতীয় আরো খবর